"প্রযুক্তির ব্যবহারে অসতর্কতা আপনার জীবনকে ফেলে দিতে পারে সর্বোচ্চ ঝুঁকিতে ।"

 "প্রযুক্তির ব্যবহারে অসতর্কতা আপনার জীবনকে ফেলে দিতে পারে সর্বোচ্চ ঝুঁকিতে ।"




প্রযুক্তি এখন এমন একটা পর্যায়ে এসে দাঁড়িয়েছে যে আমরা প্রযুক্তির সাহায্য ছাড়া একটা মুহুর্ত ও কল্পনা করতে পারিনা । চলতে পারিনা এককদম।  প্রযুক্তি আমাদের জীবনকে করে দিয়েছে অন্য রকম স্বচ্ছন্দ- পূর্ণ । আজকে আমরা পুরো বিশ্বকে পুরে নিয়েছি আমাদের পাঁচ আঙ্গুলের মুঠোয় । বিশ্বের যেকোনো প্রান্তে বসে আমরা পূর্ণ বিচরণ করতে পারি বিশ্ব জুড়ে । 


এগুলো ভাবলে সত্যিই অবাক লাগে যে প্রযুক্তি কতো সুন্দর করে দিয়েছে আমাদের জীবনটাকে । কিন্তু খুব প্রাচীন কাল থেকে একটা কথার খুব প্রচলন আছে , আর সেটা হলো- যেই বিষয় টি তোমাকে তোমার জীবনে সর্বোচ্চ সাহায্য করবে , কোনো কারণ বশত জেনে বা জেনে তোমার দ্বারা কোনো ভুল হলে সেটি খুব রূঢ় বদলা নেয় । প্রযুক্তি ও এর বাইরে নয় । একবার ভাবুন তো যেই বস্তুটি আপনার ব্যাক্তিগত , আপনার সামাজিক , আপনার প্রাতিষ্ঠানিক , আপনার কর্মজীবন - সবকিছুকে খুব দায়িত্বশীলতা র সাথে নিয়ন্ত্রণ করছে সেটির নিয়ন্ত্রণ ও কিন্তু আপনার হাতেই । কাজেই আপনার একটু অসতর্কতা পারে আপনার জীবনে সবচেয়ে বড়ো বাধা দাড় করাতে । যেহেতু ছোটো একটা যন্ত্র আপনার সকল তথ্য রক্ষা করছে সেহেতু আপনাকেও আপনারা জায়গা থেকে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে হবে যন্ত্রটাকে নিয়ন্ত্রণ করতে । হয়ত সকল সতর্কতা পালন করেও আপনি আপনার ডিভাইস টিকে রক্ষা নাও করতে পারেন , কিন্তু এটা ভেবে ভেবে অসতর্ক থাকা যাবে না । 

আমি এখন যেই কথা গুলা বলবো সেগুলো কতোটুকু আপনি আপনার জীবনে প্রয়োগ করবেন সেটা আপনাকে নিশ্চিত করতে হবে , সাথে আপনাকে এটাও নিশ্চিত হবে আপনার যন্ত্র টি আপনার ই কিনা । হয়ত এটার শতভাগ নিশ্চয়তা দিতে পারবো না যে , আমি এখন যেই কথা গুলা বলবো সেগুলো সব মেনে চললে আপনার যন্ত্র কখনো আপনার নিয়ন্ত্রণের বাইরে যাবে না । কিন্তু এতটুকু তো অবশ্যই বলবো যে , এই কথা গুলো মেনে চললে আপনি আপনার যন্ত্রটির জন্যে সর্বোচ্চ সতর্কতা ব্যাবস্থা নিতে পারবেন । এখন আমি আপনাদেরকে সেই কথা গুলিই বলবো - 


১ . বর্তমান এই যুগে আমরা সকলে আমাদের প্রায় সকল সাইটে পাসওয়ার্ড ব্যাবহার করি । কিন্তু আমাদেরকে এই পাসওয়ার্ড ব্যবহারেই হতে হবে সতর্ক । গুরুত্বপূর্ণ ব্যাংক একাউন্ট কিংবা গুরত্বপূর্ণ তথ্য সংরক্ষিত থাকা সাইট এর পাসওয়ার্ড মনে রাখার জন্য যেখানে সেখানে লিখে রাখবেন না । কিংবা আপনি একা যেকোনো সময় ই পাসওয়ার্ড ভুলে যেতে পারেন এই ভয়ে ২ য় কোনো ব্যক্তিকে পাসওয়ার্ড কক্ষনো বিনিময় করবেন না । দেখা আপনি ঠিক সতর্ক আছেন কিন্তু আপনার বিশ্বস্ত ব্যাক্তির জন্যে আপনার ব্যাক্তিগত বিষয় গুলো পরবে হুমকির মুখে । 


. আমাদের অনেকের জীবনে অনেকে স্পর্শকাতর তথ্য থাকে। অনেকে আমরা সেগুলো খুব যত্ন সহকারে কোনো একটা ফাইল এ তালা বদ্ধ করে রাখি । কিন্তু আমাদের ওই একইরকম ছোট্ট একটা ভুল ই পারে আমাদের সকল তথ্য কে অন্য কারো হাতে পৌঁছে দিতে । কাজেই আমরা তো আমাদের জায়গা থেকে সতর্ক হবো ই। কিন্তু বর্তমানের এই যুগে আমাদেরকে আমাদের সেই স্পর্শকাতর তথ্যকে কোনো ডিভাইসে না রাখাই ভালো । 


৩ . অনেক সময়ই আমরা আমাদের নিজস্ব ডিভাইস ছাড়া আমাদের বন্ধুবান্ধবদের ডিভাইস থেকে আমাদের অনেক সাইট এ লগইন করি ( যেমন : ফেসবুক , ইমেইল , হোয়াটসঅ্যাপ ইত্যাদি ) । হয়ত ওই অন্য ডিভাইস থেকে লগইন আমার একাউন্ট টিকে করে দিতে পারে অন্যকারো । কাজেই এইবেপারে আমাদেরকে সর্বোচ্চ সতর্ক হতে হবে । চেষ্টা করতে হবে যেন আমরা অন্য কারো ডিভাইস থেকে লগইন ই না করি। আর যদি খুব বেশি প্রয়োজন হয় তবে লগইন করে কাজ শেষে আবার লগআউট করে আমার একাউন্ট টিকে ওই ডিভাইস থেকে রিমুভ করে দিতে হবে । 


উপরে বলা কথা গুলো হয়তো আমরা সবাই জানি কিন্তু মানি না। আমাদের প্রত্যেকের মানা উচিত এই কথাগুলা। আমাদেরকে আমাদের নিজ নিজ অবস্থান থেকে যতদূর সম্ভব সতর্কতা অবলম্বন করতে হবে । 


অন্তরা রাণী পাল । 

ক্রপ সায়েন্স এন্ড টেকনোলজি ডিপার্টমেন্ট । 

রাজশাহী বিশ্ববিদ্যালয় ।

Post a Comment

1 Comments

  1. হ্যাঁ এটা খুবই গুরুত্বপূর্ণ একটা আলোচনা আপনি ঠিক কথা বলেছেন এটা আমাদের জন্য যেমন সহজ করেছে ঠিক তেমনি কঠিন করেছে যে কোনো সময় যে কোনো মারাত্মক ঝুঁকিতে আমরা পড়ে যেতে পারে অতএব আমাদের সবাই এখানে সাবধান হওয়া উচিত সতর্কতার সাথে সবকিছু করা উচিত

    ReplyDelete